নিজস্ব প্রতিবেদক
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরাসরি কৃষকের ক্ষেত থেকে সবজি ক্রয় করে শহরে ন্যায্যমূল্যে বিতরণ করেছে কক্সবাজার জেলা ছাত্রলীগ।

মঙ্গলবার (১৪ নভেম্বর) শহরের বেশ কয়েকটি পয়েন্টে ন্যায্যমূল্যে কেনা সবজি ট্রাকে করে বিতরণ করতে দেখা যায়।

কক্সবাজার শহরের ২ নং ওয়ার্ডের নুনিয়ারছড়ায় ওয়ার্কশপের কর্মচারী আবুল কালাম। দ্রব্যমূল্যের ক্রমাগত ঊর্ধ্বগতির এই সময়ে ৬ সদস্যের পরিবার চালাতে হিমশিম খেতে হচ্ছে। হঠাৎ তার কাছে খবর আসে ন্যায্যমূল্যে সবজি বিক্রি করছে ছাত্রলীগ। সেখানে গিয়ে দেখে দীর্ঘ লাইন। তবু নাছুড়। অনেকক্ষণ অপেক্ষা। অবশেষে লাইন পেরিয়ে কিনেছেন চিচিঙ্গা, বেগুন, শিম, পেঁপে এবং বরবটি। যেগুলো বাজারে কিনতে গেলে প্রায় ৫০০ টাকা দাম পড়বে। সেই সবজি কিনেছেন মাত্র ২০০ টাকায়।

একই এলাকার আরেক বাসিন্দা মোহাম্মদ হোসেন কিনেছেন ১৫০ টাকার সবজি। আলু, শিম, লাউ, ধনিয়া পাতা কিনেছেন। যেগুলোর দাম প্রায় চারশো টাকা। সবজিগুলো কমদামে কিনতে পেরে তিনি বলেন, “অনেকদিন এতগুলো সবজি কিনিনা একসাথে। আজকে ছাত্রলীগের এই উদ্যোগের কারণে অনেকগুলো সবজি কমদামে কিনতে পারলাম। অনেক ভালো লাগছে।”

এই প্রসঙ্গে জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মইন উদ্দীন বলেন, কৃষকের ক্ষেত থেকে সরাসরি সবজি কিনে ন্যায্য দামে বিতরণের নির্দেশ দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই নির্দেশনা বাস্তবায়নে উদ্যোগ নিয়েছি আমরা। কমমূল্যে শাকসবজি পেয়ে সাধারণ মানুষের চোখেমুখে আনন্দ আর প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাতে দেখা যায়।

তিনি বলেন, বাজারে কৃত্রিম সঙ্কট তৈরি করে যারা বেশি দামে মালামাল বিক্রি করছে তাদের প্রতিহত করতে বাংলাদেশ ছাত্রলীগের নির্দেশনা মোতাবেক এই কার্যক্রম শুরু করেছি, যা ছড়িয়ে পড়বে পুরো জেলায়।

জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা ন্যায্য মূল্যে সবজি বিক্রি ও বিতরণ কর্মসূচি পালন করেছি। প্রথম দিনে ১০ জন পাইকারি সবজি বিক্রেতাকে ন্যায্য মূল্যে বিক্রি করেছি। তারা ভোক্তা পর্যায়ে কম দামে বিক্রি করেছে। পাশাপাশি সাধারণ মানুষকে বিনামূল্যে ১ হাজার কেজি সবজি বিতরণ করা হয়েছে।