সংবাদ বিজ্ঞপ্তি 
মানুষ ভালো হলে এবং ভালো মানুষের সংখ্যা বেড়ে গেলেই ভালো দেশ গড়া সম্ভব, দেশকে স্বর্গভূমিতে রূপান্তর করা সম্ভব- এ প্রেক্ষাপটেই ‘ভালো মানুষ ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ’ এই প্রতিপাদ্য নিয়ে স্বেচ্ছাসেবী সংঘঠন কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে আজ ভোর ৬টায় একযোগে সারা দেশব্যাপী এবং দেশের বাইরের বিভিন্ন উন্মুক্ত স্থানের পাশাপাশী কক্সবাজারের সমুদ্র সৈকতের সুগন্ধা বিচ পয়েন্টে পালিত হলো এবারের বিশ্ব মেডিটেশন দিবস।
বর্তমান বিশ্বে সংক্রামক ব্যাধির চেয়ে অসংক্রামক ব্যাধির প্রকোপই বেশি। হৃদরোগ, স্ট্রোক, ক্যানসার, উচ্চ রক্তচাপ, ডায়বেটিস, মেদস্থূলতা, বিষন্নতা, অনিদ্রা, উদ্বেগ-উৎকণ্ঠা, স্ট্রেস ইত্যাদির ফলে মৃত্যুর হার ক্রমশই বাড়ছে। এসব অসুস্থতা থেকে মুক্ত থেকে সুস্থ কর্মময় জীবন পেতে সচেতন মানুষ তাই ঝুঁকছেন এখন লাইফস্টাইল পরিবর্তনের দিকে।
দেশে দিন দিন বাড়ছে মেডিটেশনের জনপ্রিয়তা। পরিপূর্ণ সুস্থতার জন্যে বিদ্যমান চিকিৎসার পাশাপাশি প্রয়োজন মেডিটেশন, এমন পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। স্বাস্থ্য অধিদপ্তর সম্প্রতি যোগ-মেডিটেশনকে স্বাস্থ্যসেবার পরিপূরক হিসেবে অন্তর্ভুক্ত করেছে। এ উদ্যোগকে অভিনন্দন জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসক মহল।
জাতীয় অধ্যাপক ব্রিগ. (অব.) ডা. আবদুল মালিক, জাতীয় অধ্যাপক ডা. শাহলা খাতুনসহ বিশেষজ্ঞ চিকিৎসক মহল মনে করছেন, পরিপূর্ণ সুস্থতার জন্যে বিদ্যমান চিকিৎসার পাশাপাশি প্রয়োজন মেডিটেশন।
কোয়ান্টাম ফাউন্ডেশন কক্সবাজারের অর্গানিয়ার মোহাম্মদ শরীফ নেওয়াজের সঞ্চালনায় কোয়ান্টাম ফাউন্ডেশনের মহাপরিচালক মা-জী নাহার আল বোখারীর একটি অডিও শুভেচ্ছা বাণীর মধ্য দিয়ে উদ্ধাধন করা হয় এবারের বিশ্ব মেডিটেশন দিবস। নাহার আল বোখারী বলেন, বিশ্বজুড়ে এখন প্রায় ৫০ কোটি মানুষ নিয়মিত মেডিটেশন বা ধ্যান করেন। এই মেডিটেশন আধূনকি মানুষের জীবনের অনুসঙ্গ। স্বাস্থ্য সুরক্ষায় মেডিটেশন ও যোগের র্কাযকরিতা বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত হওয়ায় বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর ইতো মধ্যে যোগ ও মেডিটেশন সেবাকে স্বাস্থ্য সেবার পরিপূরক হিসাবে বিবেচনা করে স্বাস্থ্য সংশ্লিষ্ট চিকিৎসা ব্যবস্থার সাথে যারা সংশ্লিষ্ট রয়েছেন তাদের প্রতি বিশেষ র্নিদেশনা প্রধান করেন।
শুদ্ধাচারী মানুষকে বলা হয় ভালো মানুষ। আর শুদ্ধাচারী হতে হলে মানষিক ভাবে স্থির হতে শিখতে হবে । এই স্থিরতা এনে দেবে মেডিটেশন বা ধ্যান। এর পর কোয়ান্টাম ফাউন্ডেশনের চেয়ারম্যান গুরুজী শহীদ আল বোখারীর শুভেচ্ছা বাণীর অডিও শোনানো হয়। এরপর গুরুজী মহাজাতকের কন্ঠে “ ভালো মানুষ ভালো দেশ’ শিরোনামে একটি অডিও মেডিটেশনে অংশ নেন উপস্থিত অংশগ্রহণকারীরা।