এম.এ আজিজ রাসেল:
কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউনিয়নের খরুলিয়ায় ৮নং ওয়ার্ডের মেম্বার আবদুর রশিদের নেতৃত্বে একটি সিন্ডিকেট হত—দরিদ্রদের যাকাতের টাকা লোপাটের অভিযোগ উঠেছে। মঙ্গলবার বিকালে এ ঘটনা ঘটে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে। যাকাতের টাকা লোপাটের প্রতিবাদে বুধবার স্থানীয় এলাকাবাসী ঝাড়–—জুতা মিছিল করেছে মেম্বার রশিদ সিন্ডিকেটের বিরুদ্ধে।

অভিযোগ সুত্রে জানা যায়, গত মঙ্গলবার বিকালে খরুলিয়ার ৮নং ওয়ার্ডে ২৫০ জন হতদরিদ্র মহিলাকে ৪ হাজার টাকা করে যাকাতের টাকা দেয় তুরস্ক ভিত্তিক একটি এনজিও সংস্থা। টাকা বিতরণের পর এনজিও কর্মকর্তা চলে গেলে শুরু হয় নাটকীয়তা। এসময় স্থানীয় মেম্বার আবদুর রশিদের নেতৃত্বে মিজান, মিজানের পিতা, আরফাত, আনোয়ার, আবুল ফজলসহ ৮ জনের একটি সিন্ডিকেট মহিলাদের একটি স্থানে আটকে রেখে এনজিওর দেওয়া ৪ হাজার টাকা থেকে ২ হাজার টাকা করে কেড়ে নেওয়া হয়। অসহায় মহিলারা টাকা দিতে অপরাগতা প্রকাশ করলে তাদের টানা হেচড়া ও মারধর করা হয়। বিষয়টি জানাজানি হলে অনেকেই ফেসবুকে এ নিয়ে স্ট্যাটাস দেয়। এতে পুরো কক্সবাজারজুড়ে তোলপাড় শুরু হয়। ফেসবুকে দেওয়া স্ট্যাটাসের স্কীন শট ও ভুক্তভোগীদের অভিযোগের ভিডিও এই প্রতিবেদকের হাতে এসেছে।

ভুক্তভোগীরা জানান, সেখানে কোন পুরুষকে ঢুকতে দেওয়া হয়নি। মহিলাদের একা পেয়ে তারা জোরপূর্বক টাকা ছিনিয়ে নেয়। অভিযুক্তদের বিরুদ্ধে তদন্তমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানান তারা।

তবে আনীত অভিযোগ অস্বীকার করে আবদুর রশিদ মেম্বার বলেন, টাকার পরিমাণের চেয়ে মানুষ বেশি হয়ে গেছে। তাই ৫০ জনের টাকা ১০০ জনকে বন্টন করে দেওয়া হয়েছে। এ জন্য অপপ্রচার করা হচ্ছে।