প্রেস বিজ্ঞপ্তি :
কক্সবাজারের নাগরিকেরা, বিশেষ করে, যুব, নারী ও প্রান্তিক জনগোষ্ঠীর প্রতিনিধিরা আরো সার্বজনীন ও কার্যকর শহর ব্যবস্থাপনা প্রত্যাশা করেন। কক্সবাজারের বিভিন্ন স্তরের জনসাধারণ এক নাগরিক সংলাপে এই প্রত্যাশা ব্যক্ত করেন ।

এই ‘নাগরিক প্রত্যাশা সংলাপে’ বিভিন্ন শ্রেণি পেশার নাগরিক প্রতিনিধিরা ছয়টি বিষয়কে প্রাধান্য দিয়েছেন। সেগুলো হলো, নগরীর নিরাপত্তা বাড়ানো, নারী ও শিশুদের প্রতি গুরুত্ব দিয়ে পরিকল্পনা করা, স্বাস্থ্যসেবার মান উন্নয়ন করা, সুবিধা বঞ্চিত ও প্রতিবন্ধী ব্যক্তিদের উপযোগী টেকসই অবকাঠামো নির্মাণসহ শহর পরিচালনায় দায়বদ্ধতা নিশ্চিত করা।

ইউএসএআইডি’র অর্থায়নে ‘স্ট্রেংথেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ’ প্রকল্পের আওতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল টেকসই ও পরিচ্ছন্ন কক্সবাজার বিনির্মাণে সমস্যা চিহ্নিতকরণ ও সমাধান কল্পে “নাগরিক প্রত্যাশা” শীর্ষক সংলাপ ১৭ আগষ্ট,২০২৩ সোমবার কক্সবাজার শহরের কলাতলী সড়কের বিচ পার্ক হোটেলে অনুষ্টিত হয়।

ডেমোক্রেসী ইন্টারন্যাশনাল চট্টগ্রাম রিজিওনাল কোঅর্ডিনেটর মোহাম্মদ ওবায়দুর রহমান রহমান এর সঞ্চালনায় সংলাপের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ডেমোক্রেসী ইন্টারন্যাশনাল চট্টগ্রামের সিনিয়র রিজিওনাল ম্যানেজার মোঃ সদরুল আমিন ।

এরপর সংলাপে অংশ গ্রহনকারীরা পাচঁটি দলে বিভক্ত হয়ে কক্সবাজারের সমস্যা গুলি চিহ্নিত করে এবং সমাধানের জন্য সুপারিশ মালা দলীয় উপস্থাপনার মাধ্যমে উত্তাপন করেন । সংলাপের সমাপনী পর্বে বক্তব্য রাখেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও মাল্টিপার্টি এডভোকেসী ফোরাম কক্সবাজারের প্রেসিডেন্ট রেজাউল করিম, মাল্টিপার্টি এডভোকেসী ফোরাম কক্সবাজারের সেক্রেটারী ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি কক্সবাজার জেলার দপ্তর সম্পাদক ইউসুফ বদরী, কক্সবাজার জেলা জাতীয় মহিলা পার্টির সভাপতি ও কক্সবাজার জেলা পরিষদের প্রাক্তন সদস্য আসমাউল হোসনা, কক্সবাজার জেলা পরিষদের সদস্য হুমায়রা বেগম, কক্সবাজার সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হামিদা তাহের, সিভিল সোসাইটি প্রতিনিধি পালস্ বাংলাদেশের প্রধান নির্বাহী সাইফুল ইসলাম চৌধুরী কলিম, যুব প্রতিনিধি গাজী নাজমুল হোসাইন, নাদিয়া প্রমূখ ।

এই নাগরিক সংলাপে কক্সবাজারের বিভিন্ন আর্থ-সামাজিক অবস্থানে থাকা রাজনীতিবিদ, মাল্টিপার্টি এডভোকেসী ফোরামের সদস্যবৃন্দ, সাংবাদিক, শিক্ষক,এনজিও প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, যুব প্রতিনিধি ,স্বেচ্ছাসেবক প্রতিনিধি অংশগ্রহন করেন ।