বিশ্ব বসতি দিবসে কউক চেয়ারম্যান

তলাবিহীন ঝুড়ি থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশ: অক্টোবর ২, ২০২৩ ৩:২৫ pm , আপডেট: অক্টোবর ২, ২০২৩ ৩:৩৬ pm

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


ইমাম খাইর, সিবিএনঃ
বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব বসতি দিবস পালন করেছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক)।

দিনটি উপলক্ষে সোমবার (২ অক্টোবর) সকালে বর্ণাঢ্য র‌্যালী কউক ভবন প্রাঙ্গণ থেকে বের করা হয়।

কউক চেয়ারম্যান কমডোর (অব.) মোহাম্মদ নুরুল আবছারের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালীটি হোটেল মোটেল জোনের সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কউক ভবন প্রাঙ্গনে পৌঁছে সমাপ্ত হয়।

রঙ-বেরঙের ব্যানার, ফেস্টুন ও প্লে-কার্ড নিয়ে র‌্যালীতে নানা শ্রেণিপেশার মানুষ স্বতঃস্ফূর্ত অংশ নেয়। সবার গায়ে একই রঙের টি-শার্ট ও মাথায় ক্যাপ র‌্যালীর সৌন্দর্য দ্বিগুণ করে।

র‌্যালী শেষে কউকের মাল্টিপারপাস হলরুমে সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে চেয়ারম্যান কমডোর (অব.) মোহাম্মদ নুরুল আবছার বলেন, তলাবিহীন ঝুড়ি থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করলে প্রধানমন্ত্রীর অগ্রযাত্রার পরিকল্পনাগুলো ২০৪১ সালের মধ্যে বাস্তবায়ন সম্ভব হবে।

‘আশ্রয় আমার অধিকার’ এই বিষয়টি মাথায় রেখে স্থিতিশীল নগর অর্থনীতির প্রবৃদ্ধি ও পুনরুদ্ধারে টেকসই নগরসমূহই চালিকা শক্তি।

তিনি বলেন, বাংলাদেশ পৃথিবীর ৩৫ তম অর্থনৈতিক দেশ। যদি আমরা বড় ধরণের দুর্যোগের সম্মুখীন না হই এবং আমাদের জিডিপি বাড়াতে পারি তবে পৃথিবার প্রথম ১০টা অর্থনীতির কাছেই থাকবে বাংলাদেশ। এক্ষেত্রে সরকারের সহযোগিতায় যে যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে।

চেয়ারম্যান আরো বলেন, কক্সবাজারকে সবার জন্য বাসযোগ্য করতে মাস্টারপ্ল্যান বাস্তবায়ন করে যাচ্ছি। জেলাকে পরিকল্পিত নগরায়ন করতে হবে। ভবিষ্যত প্রজন্মের কথা চিন্তা করেই টেকসই উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছি।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ সোলাইমান ও অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ মিজানুর রহমান।

সভায় কী-নোট উপস্থাপন করেন কউকের উপ-নগর পরিকল্পনাবিদ মোঃ তানভীর হাসান রেজাউল ও বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (চট্টগ্রাম চ্যাপ্টার) এর নগরপরিকল্পনাবিদ মোঃ সুলতান মাহমুদ।

এসময় গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান, কউক এর সদস্য (প্রকৌশল) লে. কর্নেল তাহসিন বিন আলম, কউক সচিব আবুল হাসেম, গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী -১ মো. আরিফুর রহমান, উপ-বিভাগীয় প্রকৌশলী -২ সুশান্ত কুমার দে, উপ-বিভাগীয় প্রকৌশলী -ইএম মোহাম্মদ নুরুল ইসলাম, সহকারী প্রকৌশলী মো. সাজ্জাদ হোসাইন ও পিএ টু (নির্বাহী প্রকৌশলী) আবদুল আওয়াল (জুয়েল) উপস্থিত ছিলেন।

বসতি দিবস উপলক্ষে কউকের এই কর্মসূচিতে বসুন্ধরা গ্রুপের সিনিয়র জিএম মো. আবু হেনা, অ্যাকশন এইড বাংলাদেশের কর্মকর্তা ও কক্সবাজার সরকারি কলেজের শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।