সোয়েব সাঈদ, রামু:
রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারে শুভ মধু পূর্ণিমা সাড়ম্বরে উদযাপিত হয়েছে। গতকাল শুক্রবার বুদ্ধপূজা দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, মধুদান, অষ্টশীল গ্রহণ, ধর্মীয় ও জাতীয় পতাকা উত্তোলন দিবসের আনুষ্ঠানিকতা শুরু করা হয়। ভাদ্র পূর্ণিমার অপর নাম মধু পূর্ণিমা। পারিলেয়্য নামক এক বনে বানর কর্তৃক গৌতম বুদ্ধকে মধুদানের ঘটনাকে কেন্দ্র করে বৌদ্ধরা বৌদ্ধ ভিক্ষুসংঘকে মধুদান করে স্মৃতি বিজড়িত এই দিনটিকে পালন করে থাকেন।
প্রদীপ প্রজ্জ্বলন, বিহারে আলোকসজ্জা, দেশ ও বিশ্বশান্তি কামনায় সমবেত উপাসনা, ধর্মশ্রবণসহ নানাবিধ আয়োজনে স্মৃতি বিজড়িত দিনটি উদযাপন সম্পন্নকরা হয়। শুভ মধু পূর্ণিমা উদযাপন উপলক্ষে সকালে অনুষ্ঠিত সংঘদান ও অষ্টপরিষ্কার দান উপসংঘরাজ পণ্ডিত ভদন্ত সত্যপ্রিয মহাথের এবং রামু উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বনবিহারের অধ্যক্ষ ভদন্ত সারমিত্র মহাথের’র উদ্দেশে উৎসর্গ করা হয়।
পার্বত্য উপজেলা নাইক্ষংছড়ি ধুংরী হেডম্যানপাড়া বিহারের অধ্যক্ষ উঃ আছাবা মহাথের’র সভাপতিত্বে অনুষ্ঠিত ধর্মালোচনা সভায় ধর্মদেশনা দান করেন, রামু কেন্দ্রীয় সীমা বিহারের শীলপ্রিয় মহাথের, শরণপ্রিয় থের, প্রজ্ঞানন্দ থের প্রমূখ ভিক্ষুসংঘ।