এম.এ আজিজ রাসেল :
রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন, কক্সবাজারের লোকালয়ে বসবাস করা রোহিঙ্গাদের শনাক্তকরণ, এনআইডি-জন্মনিবন্ধন-পাসপোর্ট বাতিল করে ক্যাম্পে ফেরত নিয়ে যাওয়ার দাবিতে মানববন্ধন করেছে কক্সবাজারের স্থানীয় জনসাধারণ। বৃহস্পতিবার (২৪ আগস্ট) সকালে কক্সবাজার পৌরসভার সামনে কক্সবাজারে সর্বস্তরের স্থানীয় জনসাধারণের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘কিছু রোহিঙ্গার বেপরোয়া কর্মের কারণে আইনশৃঙ্খলার চরম অবনতি ঘটছে। দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। বাড়ছে খুনোখুনি। যত দ্রুত সম্ভব রোহিঙ্গাদের স্বদেশে ফেরানো দরকার। প্রত্যাবাসন প্রক্রিয়া বিলম্বিত হলে দেশের অপূরণীয় ক্ষতি হবে।’

কক্সবাজার জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় যুবলীগের সদস্য ইশতিয়াক আহমেদ জয়ের সভাপতিত্বে মানববন্ধনে বক্তারা আরও বলেন, ‘ছড়িয়ে ছিটিয়ে থাকা রোহিঙ্গাদের শনাক্ত করে তাদেরকে এক জায়গায় নিয়ে আসা দরকার। যারা অবৈধভাবে পাসপোর্ট ও এনআইডি করেছে সবগুলো বাতিল করতে হবে।’ রোহিঙ্গাদের মদদদাতা এবং তাদের যারা ভোটার হতে সহযোগিতা করে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সমাবেশে দাবি জানান বক্তারা।

তরুণ সাংবাদিক ও কক্সিয়ান এক্সপ্রেস এর সভাপতি ইরফান উল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন কক্সবাজার পৌরসভার নবনির্বাচিত মেয়র মাহাবুবুর রহমান চৌধুরী, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, সিনিয়র সাংবাদিক মোহাম্মদ আলী জিন্নাত, জেলা প্রেসক্লাবের সভাপতি ফজলুল কাদের চৌধুরী, জেলা যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক জি.এম. জাহিদ ইফতেকার, রিপোর্টার্স ইউনিটির সভাপতি এইচ এম নজরুল ইসলাম, জনকন্ঠের স্টাফ রিপোর্টার এইচ এম এরশাদ ও রোহিঙ্গা প্রতিরোধ কমিটির সভাপতি মাহবুবুর রহমান।