এক দফা দাবি আদায়ে এবার ঢাকার সব প্রবেশমুখে অবস্থান কর্মসূচির ঘোষণা দিল বিএনপি। শনিবার বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই কর্মসূচি পালিত হবে। বিএনপির পাশাপাশি যুগপৎ আন্দোলনে শরিকেরাও এই কর্মসূচি পালন করবে।

আজ শুক্রবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশ থেকে নতুন এ কর্মসূচির ঘোষণা দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কর্মসূচি ঘোষণার আগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের রেকর্ডেড বক্তব্য প্রচার করা হয়।

মির্জা ফখরুল বলেন, ‘আজকে আমরা মাঠে নেমেছি। আমাদের একটাই লক্ষ্য—আমরা একটি গণতান্ত্রিক বাংলাদেশ ফিরে পেতে চাই।’ এ সময় গণতান্ত্রিক বাংলাদেশ ফিরিয়ে আনতে লড়াইয়ের জন্য নেতা-কর্মীদের আহ্বান জানান তিনি।

জনগণের আন্দোলনকে ঠেকিয়ে রাখা যায় না—এমন হুঁশিয়ারি দিয়ে ফখরুল বলেন, মহাসমাবেশকে ঘিরে অসংখ্য নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু গ্রেপ্তার করে আন্দোলন থামানো যাবে না।

সমাবেশে সভাপতির বক্তব্যে মির্জা আব্বাস বলেন, ‘এই সরকার আর নেই। সরকারের সময় শেষ। সরকারের পতন না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন থামবে না।’

সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ আরও অনেকে বক্তব্য দেন।