কক্সবাজার জেলার সর্বপ্রথম ও সর্বাধিক প্রচারিত একমাত্র রঙ্গিন পত্রিকা দৈনিক কক্সবাজার পেল আঞ্চলিক প্রাতিষ্ঠানিক বিভাগে বাংলাদেশ প্রেস কাউন্সিল পুরস্কার-২০২৩। রাজধানীর কাকরাইলে তথ্য ভবন মিলনায়তনে বুধবার তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাতের কাছ থেকে এই সেরা আঞ্চলিক গণমাধ্যম পুরস্কার গ্রহণ করেন দৈনিক কক্সবাজার সম্পাদক ফাতেমা জাহান ও পরিচালনা সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম।

অনুষ্ঠানে তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সাংসদ কাজী কেরামত আলী, তথ্য মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ূন কবির খোন্দকার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম।
অনুষ্ঠানে বলা হয়, দৈনিক কক্সবাজার একটি দৈনিক পত্রিকা যা কক্সবাজার জেলার সর্বাধিক প্রচারিত একটি সংবাদপত্র। ১৯৯১ সালে মরহুম মোহাম্মদ নুরুল ইসলামের হাত ধরে দৈনিক কক্সবাজারের পথচলা শুরু হয়। ছাত্রজীবন থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সান্নিধ্য পাওয়া দৈনিক কক্সবাজারের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক মরহুম মোহাম্মদ নুরুল ইসলাম ছিলেন মহান মুক্তিযুদ্ধের একজন অন্যতম সংগঠক। আধুনিক গণমুখী সাংবাদিকতার বিকাশে দৈনিক কক্সবাজারের অবদান স্মরণীয়। বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক ২০২৩ এ আঞ্চলিক প্রাতিষ্ঠানিক সম্মাননায় দৈনিক কক্সবাজার মনোনীত হয়েছে। এজন্য অভিনন্দন দৈনিক কক্সবাজারের পরিবারবর্গকে। এপর্যায়ে অনুষ্ঠানের প্রধান অতিথির কাছ থেকে আঞ্চলিক প্রাতিষ্ঠানিক সম্মাননায় বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক ২০২৩ গ্রহণ করেন দৈনিক কক্সবাজারের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক মরহুম মোহাম্মাদ নুরুল ইসলামের কনিষ্ঠ কন্যা পত্রিকার বর্তমান সম্পাদক ফাতেমা জাহান এবং মরহুম নুরুল ইসলামের জ্যেষ্ঠ পুত্র ও পত্রিকার পরিচালনা সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম।
এদিন, বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক ২০২৩ এর ৭টি ক্যাটাগরির মধ্যে ৬টি ক্যাটাগরিতে পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। অবশিষ্ট আর একটি ক্যাটাগরি আলোকচিত্রে আবেদনকারীদের মধ্য থেকে কেউ উপযুক্ত বলে বিবেচিত হননি।

প্রেস কাউন্সিল পদক ২০২৩-এ আজীবন সম্মাননা ক্যাটাগরিতে মরহুম নুরজাহান বেগম সম্পাদক, সাপ্তাহিক বেগম, প্রাতিষ্ঠানিক সম্মাননা ক্যাটাগরিতে দৈনিক ভোরের কাগজ, আঞ্চলিক প্রাতিষ্ঠানিক সম্মাননা ক্যাটাগরিতে দৈনিক কক্সবাজার, উন্নয়ন সাংবাদিকতা ক্যাটাগরিতে মোঃ ইকবাল হোসেন প্রযোজক (বার্তা), বিটিভি, গ্রামীণ সাংবাদিকতা ক্যাটাগরিতে সিকদার জাবীর হোসেন জেলা সংবাদদাতা, পটুয়াখালী সময় টেলিভিশন, নারী সাংবাদিক ক্যাটাগরিতে ঝর্ণা মনি সিনিয়র রিপোর্টার দৈনিক ভোরের কাগজ।
উল্লেখ্য, ২০১৮ সাল থেকে দেওয়া হচ্ছে বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক। শুরুতে ছয়টি ক্যাটাগরিতে দেওয়া হয় এ পদক। ২০১৯ সাল থেকে আঞ্চলিক প্রাতিষ্ঠানিক সম্মাননা নামে আরও একটি ক্যাটাগরি নতুন যোগ করা হয়।
প্রথম দুই বছরে প্রতি ক্যাটাগরিতে পঞ্চাশ হাজার টাকার চেক, একটি সনদপত্র ও একটি ক্রেস্ট দেওয়া হয়।
২০২০ সাল থেকে আজীবন সম্মাননা, প্রাতিষ্ঠানিক সম্মাননা ও আঞ্চলিক প্রাতিষ্ঠানিক সম্মাননা ক্যাটাগরিতে এক লক্ষ টাকা, একটি সনদপত্র ও একটি ক্রেস্ট দেওয়া হচ্ছে এবং বাকি চারটি ক্যাটাগরিতে পঞ্চাশ হাজার টাকার চেক, একটি সনদপত্র ও একটি ক্রেস্ট দেওয়া হচ্ছে।
দৈনিক কক্সবাজার আঞ্চলিক প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে একটি সনদপত্র, একটি সম্মাননা ক্রেস্ট ও এক লক্ষ টাকা দেয়া হয়।
– দৈনিক কক্সবাজার