গাজায় উচ্ছেদ অভিযান চালাতে ইসরায়েলের নতুন পরিকল্পনা

প্রকাশ: ফেব্রুয়ারি ২৬, ২০২৪ ১০:৫৬ am

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় ক্রেতার আশায় পণ্য সাজিয়ে অপেক্ষ করছেন এক ফিলিস্তিনি। ছবি : এএফপি

সিবিএন ডেস্ক: 
পূর্ণ বিজয়ের জন্য গাজার ফিলিস্তিনি অধ্যুষিত রাফাহ শহরে স্থল আগ্রাসনকে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ‘অপরিহার্য’ হিসেবে ঘোষণা করেছেন। এই ঘোষণার পর ইসরায়েলি সেনাবাহিনী সেখান থেকে বেসামরিক লোকজনকে উচ্ছেদ করতে একটি পরিকল্পনা প্রণয়ন করেছে। এতে বিভিন্ন দেশের সরকার ও সাহায্য সংস্থাগুলো গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছে, এ ধরনের অভিযানে রাফাহ শহরে ব্যাপক প্রাণহানি ঘটবে।

রাফাহ শহরে ইতোমধ্যে গাজা উপত্যকার বিভিন্ন অঞ্চল থেকে ১৪ লাখ ফিলিস্তিনি জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে। শহরটি প্রতিবেশী দেশ মিসর হয়ে বহুল প্রত্যাশিত সাহায্যপণ্য পৌঁছানোর ‘প্রবেশ দ্বার’ হিসেবেও পরিচিত। খবর এএফপির।

গতকাল সোমবার (২৫ ফেব্রুয়ারি) ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর দপ্তরে থেকে হিব্রু ভাষায় প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ইসরায়েলি সেনাবাহিনী গাজায় চলমান যুদ্ধে বিভিন্ন এলাকা থেকে লোকজনকে উচ্ছেদ করতে একটি পরিকল্পনা যুদ্ধকালীন মন্ত্রিসভার সামনে তুলে ধরেছে।

এই ঘোষণাটি এমন সময়ে এলো যখন মিসর, কাতার ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা ইসরায়েল ও হামাস প্রতিনিধিদের উপস্থিতিতে দোহায় আলোচনায় অংশ নিয়েছেন। মুসলিমদের পবিত্র মাস রমজানে একটি যুদ্ধবিরতিতে পৌঁছাতে এই আলোচনা চলছে বলে জানিয়েছে মিসরীয় গণমাধ্যমগুলো।

ইসরায়েলের মিত্র যুক্তরাষ্ট্র বলেছে, চলতে থাকা মধ্যস্থতার আলোচনায় যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির বিষয়ে একটি ‘সমঝোতায়’ পৌঁছানোর চেষ্টা চলছে। যদিও হামাস বলছে, তারা গাজা থেকে ইসরায়েলি বাহিনী প্রত্যাহারের দাবি জানিয়েছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, রাফাহ শহরে স্থল আক্রমণ চালালে হামাসের বিরুদ্ধে পূর্ণ বিজয় লাভ করতে মাত্র কয়েক সপ্তাহ লাগতে পারে। গতকাল রোববার সিবিএস টেলিভিশনের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘যদি যুদ্ধবিরতির চুক্তি হয়, তবে তা অর্জনে কিছুটা দেরি হবে, তবে সেই ঘটনা ঘটবেই।’

ইসরায়েলি প্রধানমন্ত্রী আরও বলেন, ‘এটা করতেই হবে, কেননা পূর্ণ বিজয় অর্জন আমাদের লক্ষ্য। আর তা নাগালের মধ্যেই রয়েছে। অভিযান শুরুর কয়েক মাস নয়, কয়েক সপ্তাহের মধ্যেই তা হবে।’

এদিকে তীব্র মানবিক সংকটে জর্জরিত গাজায় দুর্ভিক্ষ এড়াতে ফিলিস্তিনিদের জন্য রাজনৈতিক পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছে জাতিসংঘের সাহায্য সংস্থা ইউএনআরিডব্লিউএ। সংস্থাটির প্রধান ফিলিপ লাজারিনি এ প্রসঙ্গে বলেন, মানুষের তৈরি এই দুর্যোগ থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।