যানজট নিরসনে প্রযুক্তির ব্যবহার

কক্সবাজারে যাত্রী ও পর্যটকদের জন্য ‘অনলাইন বাস টার্মিনাল’ সেবা চালু

প্রকাশ: সেপ্টেম্বর ২৮, ২০২৪ ১২:০২ am , আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২৪ ১২:০৬ am

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


সিবিএন ডেস্ক:
পর্যটন নগরী কক্সবাজারে পরিবহন খাতে শৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন, এবং ট্রাফিক অব্যবস্থাপনা প্রতিরোধে চালু হয়েছে ‘অনলাইন বাস টার্মিনাল’ সেবা। এই সেবা যাত্রী ও পর্যটকদের ভোগান্তি কমাতে এবং আধুনিক বাস ব্যবস্থাপনা নিশ্চিত করতে কক্সবাজার জেলা পুলিশ ও ট্রাফিক বিভাগ কর্তৃক শুরু হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় কক্সবাজার শহরের হোটেল-মোটেল জোনের প্রধান সড়কের সুগন্ধা পয়েন্টে এক অনুষ্ঠানের মাধ্যমে জেলা পুলিশ সুপার মুহাম্মদ রহমত উল্লাহ এই ডিজিটাল সেবার উদ্বোধন করেন।

জেলা পুলিশের ট্রাফিক বিভাগের এই উদ্যোগের লক্ষ্য কক্সবাজারে প্রতিদিন আসা হাজারো পর্যটকের নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিত করা। তিনি জানান, কক্সবাজারে প্রতিদিন প্রায় ৮০০ বাস চলাচল করে, কিন্তু কেন্দ্রীয় বাস টার্মিনালের ধারণ ক্ষমতা মাত্র ৭০টি। এই সীমাবদ্ধতার ফলে অবৈধ পার্কিং, যানজট, এবং যাত্রীদের ভোগান্তি প্রায়শই দেখা যায়।

‘অনলাইন বাস টার্মিনাল’ সেবার মাধ্যমে পর্যটকসহ যেকোনো যাত্রী সহজেই অনলাইনে টিকিট সংগ্রহ করতে পারবেন, যা যানবাহনের শৃঙ্খলা ফিরিয়ে আনতে সহায়ক হবে। একইসাথে বাসের ফিটনেস, চালকদের তদারকি এবং মালিকদের জবাবদিহিতা নিশ্চিত করা হবে, ফলে যাত্রী সেবার মান ও নিরাপত্তা বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে জেলা ট্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন পরিবহন শ্রমিক নেতা খোরশেদ আলম শামীম, গ্রীন লাইন পরিবহনের ইনচার্জ সুলতান আহমদ, পরিবহন সার্ভিস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শহীদুল আলম, এবং কক্সবাজার ট্যুর অপারেটর এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা হাসিবুল ইসলাম বাদলসহ অনেকে।