লামা প্রতিনিধি:

বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নের দুর্গম পাহাড়ি লাংকম পাড়া, জয় চন্দ্র কারবারী পাড়া ও রেংয়েন কারবারী পাড়াবাসীর সৃজিত জুমের বাগান পুড়িয়ে দেওয়ার অভিযোগে দুই জনকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন- লামা রাবার ইন্ড্রাষ্ট্রিজের ম্যানেজার মো. আরিফ হোসেন (৪৫) ও লম্বা খোলা গ্রামের বাসিন্দা মৃত ফজর আলীর ছেলে মো. দেলোয়ার হোসেন (৪২)। এর আগে বাগান আগুন লাগিয়ে বাগান পোড়ানোর ঘটনায় ক্ষতিগ্রস্ত পাড়াকারবারী লাংকম ¤্রাে (৪৭) বাদী হয়ে লামা রাবার ইন্ড্রাষ্ট্রিজের পরিচালক মো. কামাল উদ্দিনকে (৬০) প্রধান অভিযুক্ত করে মোট ৮ জনের বিরুদ্ধে উপজেলা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট চৌকি আদালতে মামলা করে (মামলা নং ১২৬, তারিখ ২৯ এপ্রিল’২২ইং)। পরে মামলার সূত্র ধরে পুলিশ অভিযান চালিয়ে ক্যয়াজুপাড়া থেকে দুইজনকে গ্রেফতার করেন। মামলায় অন্য অভিযুক্তরা হলেন- লামা রাবার ইন্ড্রাষ্ট্রিজের সৈয়দ মোয়াজ্জেম হোসেন (৬২), মো.জহিরুল ইসলাম (৬০), মো. নুরু (৫৫), ৩০১ সরই মৌজা হেডম্যান দুর্যধন ত্রিপুরা (৪২) ও হাজিরাম ত্রিপুরা (৫০)।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, লামা রাবার কোম্পানির লোকজন লাংকম পাড়া, জয় চন্দ্র কারবারী পাড়া ও রেংয়েন কারবারী পাড়াবাসীর পাহাড়ি জমি দখলে নিতে বিভিন্ন সময় পাড়াবাসির উপর হামলা, মামলা ও আগুন লাগিয়ে ক্ষতি করে আসছে। এসব ঘটনায় প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ, থানায় জিড়ি ও মামলা করা হয়। সর্বশেষ গত ২৬ এপ্রিল বেলা ১১টার দিকে লামা রাবার ইন্ড্রাষ্ট্রিজের পরিচালক মো. কামাল উদ্দিনসহ অপরাপর অভিযুক্তরা সহ অজ্ঞাত আরো ১৫-২০ জন সংঘবদ্ধ হয়ে বাগানে আগুন লাগিয়ে দেন। এতে পাড়াবাসীর সৃজিত ফলদ ও বনজ গাছের বাগান ও ঘরবাড়ির জিনিসপত্র পুড়ে ব্যাপক ক্ষতি হয়।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের জুম বাগানে আগুন লাগানোর ঘটনায় দুইজনকে গ্রেফতারের সত্যতা নিশ্চিত করে লামা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী বলেন, আদালতের মামলার প্রেক্ষিতে লামা রাবার ইন্ড্রাষ্ট্রিজের ম্যানেজারসহ দুইজনকে গ্রেফতার করেছি। অন্য আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে।