ব্যাংককে চলমান রিজিওনাল হিউম্যানিটারিয়ান পার্টনারশিপ উইক-এ COAST, HAI এবং CWSA এর অনুষ্ঠান

পুলড ফান্ড ব্যবস্থাপনা এবং মধ্যস্থতায় স্থানীয় এনজিদেরকে অগ্রাধিকার দেওয়ার সুপারিশ নাগরিক সমাজের

প্রকাশ: ডিসেম্বর ১৫, ২০২৩ ২:৫৮ pm

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


সংবাদ বিজ্ঞপ্তিঃ
স্থানীয় জনগোষ্ঠীর জরুরি প্রয়োজনে সবার আগে স্থানীয় সংগঠনগুলোই পাশে দাঁড়ায়। কিন্তু প্রায়শই দেখা যায়, স্থানীয় পর্যায়ের বিভিন্ন পুলড পান্ডের জন্য স্থানীয় সংগঠনগুলোর সঙ্গে অসম প্রতিযোগিতায় নামছে আন্তর্জাতিক এনজিও এবং জাতিসংঘের সংস্থাগুলি। এমনকি অনকে সময় কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন তহবিল প্রদান প্রক্রিয়া থেকে স্থানীয় এনজিওগুলোকে বাদই দিয়ে দেওয়া হয়। আজ থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বক্তাগণ এসব কথা বলেন। কোস্ট ফাউন্ডেশন ফাউন্ডেশন, এইচ এ আই এবং সিডব্লিউএসএ যৌথভাবে এই অনুষ্ঠানটির আয়োজন করে।

সেশনটি সঞ্চালনা করেন হিউম্যানিটারিয়ান এইড ইন্টারন্যাশনাল, ভারতের সুধাংশু শেখর সিং এবং কোস্ট ফাউন্ডেশন, বাংলাদেশের মোঃ ইকবাল উদ্দিন অনুষ্ঠানটিতে এককি বিশেষ সমীক্ষার ফলাফল উপস্থাপন করেন।

অনুষ্ঠানের বক্তৃতা করেন কোস্ট ফাউন্ডেশনের রেজাউল করিম চৌধুরী এবং বাংলাদেশ থেকে মানুশের জনো ফাউন্ডেশনের শাহীন আনাম, যুক্তরাজ্যের ভিটল ফাউন্ডেশনের ফেদেরিকো মটকা, ব্যাংককের ইউএনওসিএইচএর ড্যানিয়েল গিলম্যান এবং স্টার্ট ফান্ড বাংলাদেশ/স্টার্ট নেটওয়ার্কের শফিউল আলম। EcoWEB, ফিলিপাইনের রেজিনা নানেট সালভাদর-অ্যান্টেকুইসা সেশনটির সার-সংক্ষেপ উপস্থাপন করেন।

সমীক্ষার ফলাফল উপনস্থাপন করতে গিয়ে মোঃ ইকবাল উদ্দিন উল্লেখ করেন, স্থানীয় সংগঠনগুলোর জন্য কান্ট্রি ব্যাজি পুলড ফান্ড (CBPF)-এর প্রবেশাধিকার থুবই কঠিন, তদুপরি এতে অসম প্রতিযোগিতা বিদ্যমান। এক্ষেত্রে অন্যান্য প্রধান বাধা হলো- স্থানীয় সংগঠনগুলোর জন্য প্রতিকূল নীতি। তিনি বলেন, অনেক আন্তর্জাতিক প্রতিষ্ঠান জাতীয় পর্যায়ে নিবন্ধিত হয়ে স্থানীয় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিযোগিতায় নামছে। অার একারণে স্থানীয় প্রতিষ্ঠানগুলোর জন্য দক্ষতা উন্নয়ন কর্শসূচি থাকেত হবে।

রেজাউল করিম চৌধুরী বলেন, স্থানীয় সংগঠনগুলোর জন্য নীতিমালাগুলি প্রতিকূল হওয়ায় সিবিপিএফ-এ প্রবেশ করা কখনও কখনও চ্যালেঞ্জিং। শাহীন আনাম বলেন, বাংলাদেশের জন্য দেশ ভিত্তিক পুল করা তহবিলের সুবিধা এবং স্থানীয় প্রতিষ্ঠান বিকাশে এর ভূমিকা বিকাশে এর গুরুত্ব তুলে ধরেন। ফেদেরিকো মটকা স্থানীয় পর্যায়ে ঝুঁকি মোকাবেলা এবং প্রশমনের জন্য ঝুঁকি পুল তহবিলের কথা বলেন। ড্যানিয়েল গিলম্যান বলেন, UN OCHA স্থানীয় সংগঠগুলোর জন্য তহবিল পাওয়ার জন্য ন্যূনতম একটি নীতিমালা তৈরির জন্য কাজ করছে। তিনি বলেন, আমরা এশিয়া-প্যাসিফিক অঞ্চলে আঞ্চলিক পুল তহবিল চালু করার প্রক্রিয়ার মধ্যে আছি। সক্ষমতার ব্যবধান পূরণ করার জন্য এটি ভবিষ্যতে একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ হবে। শফিউল আলম স্টার্ট ফান্ডের মতো বিদ্যমান পুলড ফান্ডের বিভিন্ন উদ্যোগের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। তিনি বলেন, স্টার্ট ফান্ড সময়োপযোগী হওয়া এবং প্রাসঙ্গিক তহবিল সরবরাহ করতে সক্ষম। এর প্রায় ৫০% তহবিল ইতিমধ্যে স্থানীয় সংগঠনগুলো পেয়েছে।

সার-সংক্ষেপ উপস্থাপন করতে গিয়ে নানেট সালভাদর-অ্যান্টেকুইসা বলেন, পুলড ফান্ডগুলোর ব্যবস্থাপনা হতে হবে সহযোগিতামূলক এবং একে অভিযোজনের কৌশল গ্রহণ করা উচিত। এর লক্ষ্য হতে হবে কর্মক্ষমতা পর্যবেক্ষণ এবং নিরীক্ষার মাধ্যমে এটিকে ক্রমাগত উন্নতি, স্বচ্ছতা এবং জবাবদিহিতার জন্য প্রস্তত করা। এবং এধরনের তহবিলের লক্ষ্য হতে হবে স্থানীয় সংগহঠনের বিকাশ যাতে করে স্থানীয় সমস্যাগুলো টেকসই ভাবে স্থানীয় সংগঠনগুলে্াই সমাধান করতে পারে।