সিবিএন ডেস্ক
সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে মক্কা মুকাররমায় দুইদিন ব্যাপী আন্তর্জাতিক ইসলামি কনফারেন্স শুরু হয়েছে।

রোববার (১৩ আগস্ট) থেকে শুরু হয়ে দুইদিন ব্যাপী চলবে এই কনফারেন্স। কনফারেন্সে বিশ্বের ৮৫ দেশ থেকে ১৫০ জন আলেমে দ্বীন, মুফতি ও ইসলামি গবেষক অংশগ্রহণ করেবেন।

কনফারেন্সে অংশ নিতে শনিবার থেকেই বিভিন্ন দেশের আলেমরা আসতে শুরু করেছেন। আখবার ২৪ ডট কমের খবরে বলা হয়েছে, সম্মেলনে অংশগ্রহণকারীরা বিভিন্ন দেশের ইসলামি মন্ত্রণালয়, ইসলামি গবেষণা প্রতিষ্ঠান ও দারুল ইফতার সঙ্গে সংশ্লিষ্ট।

সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী ড. আব্দুল লতিফ আল-শেখ উদ্বোধনী ভাষণ দেবেন, এরপর সম্মেলনেঅংশগ্রহণকারী প্রতিনিধি দলের প্রধানরা বক্তৃতা দেবেন।

দুই দিনব্যাপী সম্মেলনে সাতটি অধিবেশন থাকবে, যেখানে অংশগ্রহণকারীরা সন্ত্রাস ও চরমপন্থা ছাড়াও সহনশীলতা ও পারস্পরিক সহনশীলতার বিষয়ে আলোচনা করবেন।

সম্মেলনের আরেকটি উদ্দেশ্য হল বিভিন্ন দেশের আলেম ও মুফতিদের পাশাপাশি ইসলামি চিন্তাবিদ ও গবেষকদের মধ্যে সংযোগ স্থাপন করা।

আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, এর আগে সৌদি আরবের গ্রান্ড মুফতি ও সিনিয়র স্কলার কাউন্সিলের চেয়ারম্যান শায়খ আব্দুল আজিজ বিন আব্দুল্লাহ বলেন, এই কনফারেন্স বিশ্বজুড়ে মুসলমানদের ইসলাম প্রচারে আগ্রহ তৈরির প্রতি ইতিবাচক বার্তা দেবে এবং মানুষের মধ্যে ঘৃণার অনুভূতি কমাতে ও শান্তির বার্তা পৌঁছাতে সহায়তা করবে। একই সঙ্গে এটি ইসলামি ঐক্য জোরদার, চরমপন্থা দমন, অবক্ষয় এবং বিপথগামী ধারণা প্রত্যাখ্যান এবং আলেম ও মুফতিদের মধ্যে দৃষ্টিভঙ্গি ও অভিজ্ঞতা বিনিময়ে অবদান রাখবে।

এদিকে এই সম্মেলনে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করেছেন দেশের কওমি মাদরাসা শিক্ষার সর্বোচ্চ অথরিটি আল-হাইয়াতুল উলয়া লিল-জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের চেয়ারম্যান, বেফাকুল মাদারিসিল আরাবিয়ার সভাপতি মুহিউস সুন্নাহ আল্লামা মাহমূদুল হাসান। শনিবার (১২ আগস্ট) তিনি সৌদি আরবে তিনি সৌদি আরবে গিয়ে পৌঁছান।

 

Spread the love