যুক্তরাষ্ট্রে ফুটবলের ঐতিহ্যবাহি টুর্নামেন্ট কোপা আমেরিকার ৪৮তম আসরের পর্দা উঠেছে। কোপা আমেরিকার গত আসরের চ্যাম্পিয়ন। চলতি আসরের উদ্বোধনী ম্যাচে কানাডার বিপক্ষে মাঠের খেলাতেও ছিল আর্জেন্টিনার সেই প্রভাব। মুহুর্মুহু আক্রমণে ব্যতিব্যস্ত রাখে প্রতিপক্ষের রক্ষণ। তবে প্রথমার্ধে ভাঙতে পারেনি কানাডার রক্ষণ। তবে টানা দ্বিতীয় শিরোপা জয়ের লক্ষ্যে তুলনামূলক সহজ প্রতিপক্ষর বিপক্ষে দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে লিওনেল স্কালোনির দল। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৪৮তম স্থানে থাকা কানাডাকে ২-০ গোলে হারিয়েছে কোপার বর্তমান চ্যাম্পিয়নরা। গোল দুইটি করেন জুলিয়ান আলভারেজ ও লাউতারো মার্টিনেজ।

শুক্রবার (২১ জুন) বাংলাদেশ সময় সকাল ৬টায় আটলান্টার মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়ামে শুরু হয় ম্যাচটি।

কানাডার বিপক্ষে শুরুটা ভালো করলেও গোলের দেখা পায়নি মেসির আর্জেন্টিনা। গোলশূন্য ড্র অবস্থাতেই শেষ হয় ম্যাচের প্রথমার্ধ। প্রথমার্ধে সমান তালে লড়ে কানাডা। আর্জেন্টিনার সমান সাতটি শট নেয় তারা। যদিও বল পজিশনে এগিয়ে ছিল বিশ্বচ্যাম্পিয়নরা।

তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় আর্জেন্টিনা। ৪৯ মিনিটে অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টারের অ্যাসিস্ট থেকে ছয় গজ বক্সে বল পেয়ে ডান পায়ের শটে জাল কাঁপান জুলিয়ান আলভারেজ। ১-০ ব্যবধানে এগিয়ে যায় আর্জেন্টিনা।

উল্টো ৬৫ মিনিটে প্রতিপক্ষের গোলরক্ষক ও একজন ডিফেন্ডারকে পেয়েও গোল করতে ব্যর্থ হন মেসি। তার শট ডিফেন্ডারের পায়ে লেগে ফিরে আসে। মেসি সুযোগ মিস করার পর পরই গোলের সুযোগ পেয়েছিল কানাডাও। কিন্তু জোনাথন ডেভিডের শট একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৭৯ মিনিটে আবারো গোলের সুযোগ পান মেসি এবার গোলরক্ষককে একা পেয়েও বল বাইরে মারেন এই মিয়ামি তারকা।

৮৮ মিনিটে মেসির ক্রস থেকে গোলরক্ষকের পায়ের ফাঁক দিয়ে দারুণ ফিনিশিংয়ে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন। শেষ পর্যন্ত ওই ব্যবধানেই ম্যাচ জিতে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

-বাংলাদেশ জার্নাল