সিবিএন ডেস্ক:

জনপ্রিয় মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ সর্বপ্রথম চ্যানেল ফিচার চালু করে গত জুনে। শুরুতে ১০টি দেশে ফিচারটি চালু করা হয়। তবে এবার বিশ্বের অন্তত ১৫০টি দেশে চালু হয়েছে এই ফিচারটি।

মার্ক জাকারবার্গ ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে ব্যবহারকারীরা এই চ্যানেলে কী কী সুবিধা পাবেন এবং এর ব্যবহার বিধি সম্পর্কে জানান। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, চ্যানেল ফিচারের জন্য হোয়াটসঅ্যাপ তার অ্যাপের অন্দরেই একটি নতুন মেনু অপশন তৈরি করেছে, যার নাম ‘আপডেটস’।

হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস এবং চ্যানেল এরই সম্মিলন এই আপডেট। ফলে হোয়াটসঅ্যাপ চ্যানেল আপডেট অনেকটাই হোয়াটসঅ্যাপ চ্যাট থেকে আলাদা হতে যাচ্ছে। অ্যাডমিনদের হাতে থাকবে চ্যানেল নিয়ন্ত্রণের বিশেষ ক্ষমতাভার। সেই চ্যানেলে কারা যোগ দিতে পারবেন আর কারা পারবেন না তাও নিয়ন্ত্রণ করবেন অ্যাডমিন প্যানেল। সেই সাথে ফলোয়ারের ফোন নম্বর বা প্রোফাইল পিক অ্যাক্সেস করতে পারবেন। আবার তার ঠিক উল্টোটাও সম্ভব হবে না।

আরো পড়ুনঃ অব্যবহৃত ইন্টারনেট ডাটা ফেরত পাবে গ্রাহক

এই চ্যানেল ফিচারটি একটি ওয়ান-ওয়ে ব্রডকাস্ট টুল যেখানে অ্যাডমিনরা ছবি সহ ভিডিও, স্টিকার্স এবং পোল পোস্ট করতে পারবেন। ব্যবহারকারীরা কোনো চ্যানেল সাবস্ক্রাইব করার পর একটি আলাদা ট্যাবে কনটেন্ট দেখতে পাবেন।

চ্যানেলগুলোতে যোগ দিতে পারেন অন্য কারও আমন্ত্রণের ভিত্তিতে কিংবা হোয়াটসঅ্যাপে সেই নির্দিষ্ট চ্যানেলটি সার্চ করেও। হোয়াটসঅ্যাপ চ্যানেলে একটা মেসেজ এক মাস বা ৩০ দিনের জন্য স্থায়ী থাকে। যদিও এই মুহূর্তে হোয়াটসঅ্যাপ চ্যানেলের সব মেসেজগুলো অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপ্টেড নয়। শিগগির চ্যানেলে আগত সব মিডিয়া ও মেসেজের জন্য এনক্রিপশন যোগ করার কথাটিও জানানো হয়।